যারা এই কোর্স করতে আগ্রহি তারা ১০ মিনিট সময় নিয়ে নিচের তথ্যগুলো ভালো করে পড়ুনঃ

কোর্স এর নামঃ Contractual IELTS (Private Care Course)

এই কোর্সটি একটি চুক্তিভিত্তিক ৩ বা ৬ মাসের Short এবং Long কোর্স। Long course(6 months) এর ক্ষেত্রে ABCD থেকে শুরু হবে এবং IELTS এ ভালো স্কোর না আসা পর্যন্ত কোর্স চলবে। এই কোর্সে Basic English যেমন, Pronunciation(উচ্চারন), Grammar, Basic Speaking, Basic Reading, Basic Listening, Basic Writing এবং IELTS এর সবগুলো Module এ স্কিল করা হবে এই ৬ মাসের কোর্সে। আর Short Course (3 months) এর ক্ষেত্রে কেবলমাত্র IELTS এর ৪ টি module-এ দক্ষ করা হবে যতদিন না পর্যন্ত Target score আসে। তবে কোন স্কোর এর গ্যারান্টি আমি দিচ্ছি না, কিন্তু কাঙ্ক্ষিত স্কোর না আসা পর্যন্ত আমি সম্পূর্ণ সাপোর্ট দিয়ে যাবো।

  • ক্লাস হবেঃ সপ্তাহে ৩ দিন (শিডিউল ও নতুন ব্যাচ সম্পর্কে নিচে দেয়া আছে)/ ৩ বা ৬+ মাস
  • প্রতি ব্যাচে ছাত্রছাত্রি সংখ্যাঃ ১০-১৫ জন,
  • কোর্স অনলাইনে করতে হবে Skype -এর মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে।
  • প্রতিটি ক্লাস ১.৩০ – ২ ঘণ্টা করে চলবে। তবে মূল ক্লাসের বাহিরে সপ্তাহে ৬ দিন Language Club-এ চর্চা করার সুযোগ থাকবে।
  • কোর্স ফিঃ

Online Long Course (Skype class only): ফী ৪০,০০০/- (৩৮৫০০/- Indian Rupee) (চল্লিশ হাজার টাকা-Fixed price) (Basic+IELTS) কিস্তি সুবিধা আছে।

Offline Long Course (Physical class): ফী ৫৫,০০০/- (পঞ্চান্ন হাজার টাকা-Fixed price) (Basic+IELTS) কিস্তি সুবিধা আছে। – (তবে এই মুহূর্তে অফলাইনে আমাদের একটি মাত্র ব্যাচ আছে। পরবর্তী ব্যাচ শুরু হতে ৩-৬ মাস সময় লাগবে। অফলাইনে করতে চাইলে প্রি-বুকিং দিয়ে রাখতে হবে। Schedule নিচে দেয়া আছে।)

Online Short Course (Skype class only): ফী ১৫,০০০/- (১৩২০০/- Indian Rupee) (পনেরো হাজার টাকা-Fixed price) (Only IELTS).

যেহেতু কোর্স ফি এবং সময় দুটোই তুলনামুলক বেশি তাই ভর্তির সিদ্ধান্ত নিয়ে থাকলে আগে নিচে বিস্তারিত ভালোভাবে পড়ুন। আমি বলবো না আমি Best Teacher তবে আমি যে ছাত্রের দায়িত্ব নিয়ে থাকি তাকে আমার Best টাই দেয়ার চেষ্টা করি কোর্সের শেষ দিনের ক্লাস পর্যন্ত। এটাই আমার এই কোর্সের সবচাইতে বড় বিশেষত্ব।

  • Long Course (6 months) কেন বা কারা করবেন?

আমার IELTS এর দীর্ঘ শিক্ষকতার অভিজ্ঞতা থেকে দেখেছি, আমাদের দেশে IELTS-এ কোন ব্যাচে ৩০ জন ছাত্র ভর্তি হলে বেশিরভাগ ক্ষেত্রেই ১-২ সপ্তাহ পরেই ৫০% ছাত্র ঝড়ে পড়ে কেবলমাত্র English Basic ভালো না থাকার কারনে এবং তারা অনেক সময় শিক্ষকের লেকচারই বুঝে না। আর অনেক সময়ই দেখা যায়, কেবলমাত্র Spoken English বা Writing বা Phonetics কোর্স করেও Basic improve হয় না। তাই আমি আমার নিজের গবেষণা এবং দীর্ঘ অভিজ্ঞতা থেকেই IELTS এর জন্য উপযোগী Basic Method তৈরি করেছি যা ইংরেজিতে ছাত্রদের করা ভুলগুলো সংশোধনসহ একজন ছাত্রকে IELTS-এ ভালো স্কোর তুলতে অনেকটাই সহায়তা করবে। আর এই কারনেই Basic দুর্বল ছাত্রদের জন্য, English Basic সহ এই IELTS কোর্সটি আরম্ভ করা যার নাম দেয়া হয়েছে “Contractual IELTS Course”। আমার এই কোর্সটি Commercial করার কোন ইচ্ছে আমার নেই। আমি চাইলেই কোর্স ফি আরও কমিয়ে, অন্য শিক্ষকদের দিয়ে ক্লাস নিয়ে, ব্যাচে ৪০-৫০ জন ছাত্র ভর্তি করে এই কোর্স দিয়ে অনেক আয় করতে পারি। কিন্তু আমি চাচ্ছি এমন একটি কোর্স করাতে যে কোর্সটি আসল পরিশ্রমি কিন্তু ইংরেজিতে দুর্বল এমন ছাত্রদের দায়িত্ব নিবে এবং পরিপূর্ণ সাহায্য করবে ভালো একটি স্কোর পেতে। আমার প্রতিষ্ঠানে অনেক অন্য কোর্স আছে যা দিয়ে প্রতিষ্ঠান এবং আমি উভয়ই মোটামুটি চলতে পারি। তাই কোর্সের মান ধরে রাখতে আমি নিজেই এই কোর্স করাই সাথে আমার ডেডিকেটেড একটি শিক্ষক ও ব্যবস্থাপনা টিম আছে যারা আমাকে সাহায্য করে। যাদের দায়িত্ব (মানে ইংরেজিতে বেশি দুর্বল এমন ছাত্রদের) কোন প্রতিষ্ঠান নেয় না আমি তাদেরকেই করাই। যদিও এটা খুব চেলেঞ্জিং কাজ তবুও কেও না কেও তো দুর্বলদের দায়িত্ব নিতে হবে। কিন্তু এই কোর্সটি করতে চাইলে আমার কিছু শর্ত মেনে এই কোর্সে আসতে হবে যা নিচে লিখা আছে। আর আমি সময় দিতে পারি না বিধায় অনেক ছাত্রছাত্রীকে আমার ফিরিয়ে দিতে হয় কারন তাদের সময়ের সাথে আমার ক্লাস শিডিউল অনেক সময় মিলে না। তাই যারা আসবেন নিচে বিস্তারিত পড়ে এবং যদি আমার ক্লাস শিডিউলের সাথে আপনার সময় মিলে, তবেই আসলে ভালো হয় না হলে আমার সাথে এই কোর্সটি শেষ পর্যন্ত হয়তো continue করা সম্ভব হবে না আপনার পক্ষে।

  • Short Course (3 months) কেন বা কারা করবেন?

এই কোর্সটি মুলত যাদের English Basic মোটামুটি মধ্যম বা ভালো তাদের জন্য। এটিও একটি চুক্তিভিত্তিক কোর্স। তবে এই কোর্সে আমরা সরাসরি IELTS করাবো, কোন Basic আলোচনা করবোনা। কিন্তু IELTS এর জন্য প্রয়োজনীয় কিছু Basic English এই কোর্সের ভেতরেই আলোচনা হবে বিশেষ করে IELTS এর বিভিন্ন Module করাতে যেয়ে যদি কোন বিশেষ বিষয় আলোচনা থাকে তবে তা অবশ্যই আলোচনা করা হবে। এই কোর্সের ক্ষেত্রেও যতদিন পর্যন্ত Target Score না আসবে আমরা সাপোর্ট দিয়ে যাবো। এখানে উল্লেখ্য যে, আমাদের ৬ মাসে কোর্সে যে কেও সরাসরি ভর্তি হতে পারে, কিন্তু ৩ মাসে কোর্সে ভর্তি হতে হলে আগে একটি Eligibility Test আমাদের কাছে দিতে হবে যার একটি ছোট ফি ও আছে (২০০/- টাকা)। যারা এই কোর্সে ভর্তি হতে চান, তারা দয়াকরে Eligibility Test দেয়ার জন্য এই নম্বরে যোগাযোগ করুন (01611237732 – What’s app enabled)। আমাদের Eligibility test-এ যারা মোটামুটি ভালো করবেন তাদেরকেই আমরা এই কোর্সে ভর্তি করাবো। আর যারা ভালো করবেন না, হয় তারা নিজ দায়িত্বে নিজের Basic ভালো করে আবার আমাদের কাছে পরিক্ষা দিয়ে পাশ করে এই কোর্স ভর্তি হবেন নতুবা আমাদের ৬ মাসের Basic সহ IELTS কোর্সে ভর্তি হতে হবে।

এই পর্যন্ত পড়ে কোর্সটি করার ব্যাপারে আগ্রহি হলে আরও বিস্তারিত জানতে এবং আমার সাথে সরাসরি ফোনে কথা বলতে নিচের বাকি অংশগুলো পড়ুন এবং পড়ার পড়ে আমার সাথে যোগাযোগ করুনঃ

আমাদের ৬ মাসের কোর্সের বিস্তারিতঃ

এই কোর্সটি মূলতঃ English Basic একবারেই দুর্বল কিন্তু IELTS এ 6.5 থেকে 9 পর্যন্ত Score তুলতে চাচ্ছেন এমন ছাত্রছাত্রীদের জন্য তবে যারা ইংরেজিতে একটু মধ্যম মানের বা ভালো তারাও চাইলে করতে পারেন সেক্ষেত্রে IELTS এর স্কোর ভালো আসবে। ছাত্রছাত্রি, চাকরিজীবী, গৃহিণী বা বিদেশে বসবাসরত যে কেও চাইলে এই কোর্স অনলাইনে করতে পারবে। এই কোর্সে ইংরেজি বেসিক এর প্রত্যেকটি বিষয় ধরে ধরে উন্নতি করা হবে যতদিন না পর্যন্ত দুর্বলতা কাটে এবং এর পরে IELTS ধরে, এখানেও একইভাবে প্রত্যেকটি Module improve করানো হবে। সপ্তাহে ৩ দিন ক্লাস, প্রতিটি ক্লাস ১.৩০ থেকে ২ ঘণ্টা করে, কোন ক্লাস সংখ্যার লিমিট নেই, আনুমানিক ৬ মাস বা তার বেশি ক্লাস করা লাগতে পারে, তবে সময় ৬ মাসের কম বা বেশি লাগবে কিনা তা একজন ছাত্রছাত্রির মনোযোগ এর উপরে এবং আমার দেয়া Assignment গুলো সময়মত করে দেয়ার উপরে নির্ভর করবে। তবে আমি কোর্স শেষ হয়ে গেলেও IELTS Real Test এ বসার আগ পর্যন্ত সকল ধরনের সাপোর্ট দিয়ে যাই।

কোর্স করার যোগ্যতাঃ

a. আপনার পরিশ্রম করার এবং ধৈর্য ধরার মনমানসিকতা রাখতে হবে। যারা IELTS এর জন্য শর্টকাট পথ খুজেন তাদের জন্যও এই কোর্স নয়। কারন শর্টকাট পথে যেকোনো পরীক্ষাতে পাশ করা যেতে পারে A+ পাওয়া যায় না অর্থাৎ IELTS এর ক্ষেত্রে ৪ বা ৫ স্কোর পাওয়া যেতে পারে ৭ বা ৮ নয়। (অনেকেই ১ মাসের প্রস্তুতিতেও ৮ পায়। তারা মুলত ইংরেজিতে আগে থেকেই expert থাকে, এরপর আসলে IELTS syllabus preparation নিলেই হয়ে যায় যার জন্য ১ বা ২ মাসই যথেষ্ট। তাই তাদের সাথে সবার তুলনা করে খুব একটা লাভ নেই। যে সকল প্রতিষ্ঠান এমন প্রচার দেয় যে, ১ মাসেই তাদের ছাত্র ৮ পেয়েছে। আসলে এটি একটি প্রলোভন। যে ১ মাসে ৮ পেয়েছে, সে আগে থেকেই English -এ স্কিল ছিল। এখানে প্রতিষ্ঠানের কৃতিত্ব মুলতঃ ১০-২০% এবং আমাদের কাছেও এমন ছাত্র আসে। তারাও যদি ভালো ফলাফল করে তবে আমাদের কৃতিত্ব মুলতঃ ১০-২০%-ই হয়)

b. আপনার শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে SSC বা তার উপরে হতে হবে।

c. নির্ধারিত সময়ের চাইতে সময় বেশি লাগলে তা দিতে হবে অধৈর্য হওয়া যাবে না। তবে সময় বেশি লাগলেও আমাদের কোর্স ফী আর বাড়বেনা।

d. হাতে কমপক্ষে ৬ মাস সময় থাকতে হবে, ৩/৪ মাসের সময় নিয়ে যারা পরীক্ষা দিতে চাচ্ছেন তাদেরকে আমি এই কোর্সে ভর্তি করাই না। তারা আমাদের 3 মাসের কোর্সে ভর্তি হতে পারেন তবে ভর্তির পূর্বে একটি টেস্ট দিতে হবে আমাদের কাছে।

e. যারা কোর্সের বিষয়ে serious না, কেবলমাত্র শিক্ষকের উপরে নির্ভর করবেন বা আমাদের কোর্সের বাহিরে বাসায় কমপক্ষে ২-৩ ঘণ্টা পড়ার সময় দিতে পারবেন না, তাদের জন্য এই কোর্স নয়। তারা এখানে ভর্তি না হওয়াই ভালো। আমাদের পড়ার চাপে আপনি এমনিতেই ঝড়ে পড়বেন।

কোর্স পরিকল্পনাঃ

Basic section: এই সেকশনে মুলত IELTS এর উপযোগী বেইসিক বিষয় উন্নয়ন করা হবে। যা যা আমরা বেইসিক সেকশনে করাই তা নিচে লিখে দেয়া হল,

  • Pronunciation (উচ্চারন),
  • Grammar(parts of speech to sentence making)
  • Fluency Practice(12000 q/a by conversation practice)
  • Group Discussion (Topic base),
  • Basic Speaking(Topic base)
  • Basic Reading(International journal)
  • Basic Writing (Composition writing skill)
  • Basic Reading (IELTS base listening practice)

IELTS section: এই সেকশনে মুলত সরাসরি IELTS এর মডিউলগুলো শেষ করা হবে,

  • IELTS speaking (including 200 cue-cards with solution)
  • IELTS reading
  • IELTS writing (Both GT and Academic)
  • IELTS listening
  • ECU (Extra care unit)

After course support: এই সেকশনে কোর্সটি শেষ হওয়ার পরে যে সাপোর্টগুলো দেয়া হবে তা নিচে দেয়া হল,

  • Weekly 1 full free mock test (১৬ টি ফ্রি মক টেস্ট থাকবে)
  • Problem-solving class (পরীক্ষাতে বসার আগ পর্যন্ত সপ্তাহে ১ টি করে হবে)

প্রশ্ন-উত্তরঃ

১। কোর্স করা সহ IELTS এর পরীক্ষা দেয়া পর্যন্ত মোট খরচ কত হতে পারে?

খরচটি নির্দিষ্ট বা ফিক্স বলা যায় না তারপরও আনুমানিক ধারনা দিচ্ছি ২০২১ সালের জন্য(কোর্স শুরু করা থেকে পরিক্ষা দেয়া পর্যন্ত), পরবর্তী প্রতি বছরই খরচ বাড়বে, এখানে উল্লেখ্য যে নিচে যে খরচ দেখানো হয়েছে তা আমাদের কোর্স ফি সহ আপনার IELTS পরীক্ষা দেয়া পর্যন্ত কত যেতে পারে তা। নিচের আমার কোর্স ফি বাদে যে খরচ দেখানো হয়েছে তা আপনি নিজে প্রস্তুতি নিলেও লাগবে অথবা অন্য প্রতিষ্ঠান বা শিক্ষকের কাছে নিলেও একই খরচ লাগবে।

আমাদের কোর্স ফি(অনলাইন): কোর্সটি Online (Skype) এর মাধ্যমে কোর্স ফি ৪০,০০০/- টাকা তে করার সুযোগ করে দিবো এবং ২ বা ৩ বারে টাকা দেয়া যাবে। এবং অফলাইনে করলে পরবে ৫৫,০০০/- যা ২ বা ৩ বারে দেয়া যাবে।

অনলাইনে কোর্সঃ বাংলাদেশি টাকাতে (আমাদের কোর্স ফি ৪০,০০০ টাকা + বাহির থেকে বই কিনতে হবে ১০০০ টাকা + British Council/IDP এর IELTS রেজিস্ট্রেশন ফি ১৮৭৫০ টাকা(২০২১ সালের জন্য) + আপনার বেক্তিগত Internet bill ৬ মাসে ৩০০০ টাকা যেতে পারে যেহেতু আমাদের কোর্স ৬ মাসের) = মোট ৬১,৫০০ টাকা মোট ৬ মাসে আপনার খরচ যেতে পারে। কোর্স শেষে Mock Test ফ্রি থাকবে। (যারা ভারত থেকে পে করতে চান তারা আগে আমাদের সাথে what’s app এ যোগাযোগ করুন, এরপর আমরাই বাকি পদ্ধতি বলে দিবো। ভারতীয় রুপিতে আমাদের কোর্স ফি পড়বে, ৩৮৫০০ রুপি।)

[বিঃদ্রঃ অনেকেই ভাবেন এখানে যে খরচ দেখানো হয়েছে এটা আমাদের খরচ। উত্তরটি হল, না, আমাদের ফী ৪০,০০০/-(অনলাইন)। বাকি খরচগুলো আপনার নিজের খরচ হবে IELTS দেয়া পর্যন্ত। যেহেতু কোন কোর্স করতে গেলে মোট এই উদ্দেশ্যে কত খরচ হতে পারে তা অনেকেই জানেনা তাই কি কি আরও খরচ যেতে পারে তা আমরা উল্লেখ করে দিলাম যাতে আপনার বাজেট করতে বা পরিবারের সাথে কথা বলতে সুবিধা হয়।]

২। আমাদেরকে অনেকেই প্রশ্ন করে,”আপনাদের ৬ মাসের কোর্সের কোর্স ফি একটু বেশি হয়ে গেল না?”

একমুঠে টাকাটা বেশিই দেখাচ্ছে। আসুন একটু math করি, যেকোন প্রর্তিষ্ঠানে কোন বেসিক কোর্স ছাড়াই আপনি শুধুমাত্র IELTS কোর্স করলে কোর্স ফি ৮০০০/- থেকে ১৭,০০০/- পর্যন্ত নিয়ে থাকে। যদি সবর্নিম্ন ৮০০০/- ও ফি ধরি তবে, ২৮টি ক্লাস * ১ ঘন্টা = ২৮ ঘন্টা, এবার ৮০০০/- কে ২৮ ঘন্টা দিয়ে ভাগ দিলে ঘন্টাপ্রতি ফি আসে সর্বনিম্ন ২৮৫/- । তারপরও কোর্স ক্লাস শেষ হলে আর কোন সাপোর্ট পাচ্ছেন না।

আর আমরা সর্বনিম্ন দিচ্ছি ১৮০ দিন(৬ মাস) * ক্লাসসহ ২ ঘন্টা প্রতিদিন সাপোর্ট = ৩৬০ ঘন্টা, ৪০,০০০/- কে ভাগ দিলে ঘন্টা প্রতি আসে ১১১/- যা অন্যান্য প্রতিষ্ঠানের সবর্নিম্ন ফি থেকেও কম। তারপর আবার আমরা বেসিক improve করাবো, IELTS দেয়ার আগ পর্যন্ত সাপোর্ট দিয়ে যাবো এবং কারো যদি ৮ বা ১২ মাসও প্রয়োজন হয় তবে আমাদেরকে আর কোন ফি দেয়ার প্রয়োজন নেই। বাকিটা আপনিই চিন্তা করুন। তাছাড়া অনেক এজেন্সি প্রলোভন দেখিয়ে IELTS ছাড়া বিদেশে ছাত্র পাঠায় এবং তা বেশিরভাগ ক্ষেত্রে Embassy থেকে reject হয়ে যায়, আর যদিও ২/১ জন যেতে পারে তাদের কাছ থেকে স্বাভাবিক এর চাইতে ৮/১০ লাখ টাকা বেশি নেয়। কারন বিদেশে যেয়ে আবার তাকে IELTS এর মতই একটি কোর্স (ESL)- ৬ মাসের করতে হয় যা বিশ্ববিদ্যালয় ভেদে বাংলাদেশি টাকায় সর্বনিম্ন ৪ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত হয়ে থাকে। তাই বিদেশে যেয়ে ৬ লাখ খরচ করার চাইতে দেশেই ৫০ হাজার টাকা খরচ করে দেশি শিক্ষকের কাছে কোর্স করা ভালো কারন আপনি সবকিছু তার সাথে শেয়ার করতে পারছেন। কিন্তু বিদেশে তা পারছে না।

তাছাড়া আমরা ৩ মাসের কোর্সে ফি আরও কম মানে মাত্র ১৫০০০/- টাকা নিয়ে থাকি অনলাইন বা অফলাইন দুটোর ক্ষেত্রে। তবে এই কোর্সে ভর্তি হতে হলে আপনার Basic English ভালো থাকা লাগবে।

৩। আপনাদেরকে বিশ্বাস করবো কিভাবে?

প্রথমত, বিশ্বাস একজন মানুষের একান্তই ব্যক্তিগত বিষয়। তবে কাওকে না কাওকে তো আপনার বিশ্বাস করতেই হবে। আপনি কোন মানদণ্ডে বিশ্বাস করেন তা আপনার ব্যাপার। তবে আমরা আমাদের স্থায়িত্ব সম্পর্কে কিছুটা ধারনা দি আপনাকে কেননা প্রতিষ্ঠানের স্থায়িত্ব বেশি হলে তার বিশ্বাসযোগ্যতাও বাড়ে, আমাদের Facebook পেজ হয়েছে প্রতিষ্ঠা বছর ২০১২ তেই (https://www.facebook.com/TalentHut.Ins), ইউটিউবে প্রথম ভিডিও ডিসেম্বর ১৫, ২০১৬ তে (https://youtu.be/8aQgsp9kgQU), আমাদের ওয়েবসাইট হয়েছে ২০১৫ তে (https://talenthutbd.com), এবং ট্রেড লাইসেন্স/টিন সার্টিফিকেট হয়েছে ২০১৪ তে। সার্ভিস খারাপ হলে এতোদিন টিকে থাকার কথা না।

৪। এই ৬ মাসের কোর্সের ছাত্রছাত্রীদের IELTS এর ফলাফল কেমন?

প্রথমত, যদিও আমি IELTS Teaching দিচ্ছি ২০০৩ থেকে কিন্তু ২০১৫ থেকে এই বিশেষ কোর্সটি পরীক্ষামূলক ভাবে আরম্ভ করেছিলাম। এখন পর্যন্ত এই কোর্সে ভর্তি করেছি ২৫০ জনের মত, যার মধ্যে ৫০ জনের মত বর্তমানে আমার কাছে কোর্স করছে আর বাকিদের মধ্যে এই কোর্সের পড়াশোনার চাপের কারনে ঝড়ে পড়েছে ৩০%, সবাই IELTS দিতে আসেনি যারা কেবল মাত্র ইংরেজি ভালো করতে এসেছে এইরকম সংখ্যা আনুমানিক আরো ৩০% এবং তারা ইংরেজির দক্ষতা অর্জন করে বিভিন্ন পেশাতে জড়িয়ে পড়েছে, বাকি যারা পরীক্ষা দিয়েছে তাদের ফলাফল ৫.৫ থেকে ৭.৫ পর্যন্ত উঠেছে। কারন একজন অতি দূর্বল ছাত্রকে (যে একটি বাক্যে ৫ টি Spelling & Grammar ভূল করে, এমনকি part of speech ও চেনে না) তাকে দিয়ে ৫ পাওয়ানোটাও চেলেঞ্জিং। তবে যারা ইংরেজিতে মধ্যম বা একটু ভালো তারা এই কোর্স করলে আরও ভালো ফলাফল মানে ৮+ স্কোর তুলতে পারবে, এটা আমরা বিশ্বাস করি। আমরা সত্য যা তাই বলি, কারন Eye wash বা Brain wash করে আমরা কাওকে ভর্তি করি না, আমরা বলবো আমাদের কাছে কোর্স করে সব ছাত্রছাত্রী IELTS -এ ৭ বা ৮ পেয়েছে, এটি সত্য নয়। আমরা সবাইকেই সমান সাপোর্ট দিয়েছি কিন্তু যে চেষ্টা বেশি করেছে সে ভালো করেছে আর যে আলসেমো করেছে বা সময়ের আগেই তাড়াহুড়ো করে পরীক্ষা দিয়েছে তার ফলাফল আশানুরুপ হয় নি । আর যারা ওয়ারেন্টি বা গ্যারান্টি দেখে বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছে তারাই আসলে ঠকছে। শিক্ষক আপনাকে সঠিক গাইডলাইন দিতে পারবে, আপনার সমস্যাগুলোর সমাধান দিতে পারবে কিন্তু কখনোই আপনাকে skill করতে পারবেনা যদি না আপনি নিজে চেষ্টা করেন।

৫। আপনাদের অফিস কোথায় কোথায় আছে?

আমাদের মোট ২ টি অফিস বর্তমানে। ১টি অফিস উত্তরা-ঢাকা, এবং গাজিপুরে আমাদের ১ টি অফিস।

৬। আমি বিদেশে থাকি, আমি কিভাবে আপনার কাছ থেকে এই টিচিং নিতে পারি?

যারা দেশের বাহিরে বসবাস করছেন কিন্তু আমার এই চুক্তিভিত্তিক IELTS কোর্সটি করতে চাচ্ছেন, তারা অনলাইনে এই কোর্সটি করতে পারবেন। আমরা অনলাইনে পূর্ণ সাপোর্ট দিচ্ছি। সাধারণত Skype, Zoom/Google Meet এর মাধ্যমে দিয়ে থাকি যা পৃথিবীর যেকোনো দেশ থেকে করা যাবে। যারা অনলাইনে করতে চান তারা আমাদের ফেইসবুক পেজে ম্যাসেজ পাঠাতে পারেন বা আমার সাথে What’s app/Viber (01611237730)-এ যোগাযোগ করতে পারেন। আর সময় ৬ মাস বা তার বেশি লাগতে পারে।

৭। আমি ইংরেজিতে খুব দুর্বল, আমি IELTS এ 7 score পেতে চাই। সময় দিতে রাজি আছি। যদি গ্যারান্টি দেন 7 পাবো তবে, আমি ভর্তি হবো।

আমরা কোন গ্যারান্টি বা ওয়ারেন্টি প্রদান করি না কারন পরীক্ষা আমরা নয় আপনি দিবেন। আমি শুধু বলতে পারবো, আপনি আপনার কাঙ্খিত স্কোর না পাওয়া পর্যন্ত ছাড়বো না আপনাকে। সার্ভিস দিয়ে যাবো এই ফি তেই। যদি এমন হয়, Mock Test এ আপনি পর পর ৭ পেয়ে গেলেন কিন্তু মূল পরিক্ষাতে কোন কারনে ৬.৫ চলে আসলো, সেক্ষেত্রে যদি আবার পরীক্ষা দিতে চান তবে আমরা বিনা ফিতে আবার সাপোর্ট দিবো।

৮। আমার IELTS দেয়ার ইচ্ছে নেই। কিন্তু ইংরেজিতে 100% skill নিয়ে আসতে চাচ্ছি, সেক্ষেত্রে এই কোর্স কি আমার জন্য ভালো হবে?

জী, অবশ্যই এই কোর্সটি আপনার জন্য উপযুক্ত। কারন আমরা যদি আপনাকে Basic থেকে Advance Level পর্যন্ত English Language এর ৪ টি দক্ষতাই এনে দিতে পূর্ণ সাপোর্ট দিতে পারি, তবে আপনার লক্ষ্য অবশ্যই পূরণ হবে। আপনি চাইলে IELTS এ অংশগ্রহন করতেও পারেন নাও করতে পারেন। তবে আমরা বলব, দক্ষতা আসলে পরীক্ষা দেয়াটাই ভালো। তাতে এই score আপনার ক্যারিয়ারেও কাজে আসবে।

৯। আপনিই কি কোর্স করাবেন, নাকি ভর্তি হওয়ার পর অন্য প্রতিষ্ঠানের মত ১-২ টা ক্লাস নিয়ে পরে অন্য শিক্ষক দিয়ে করাবেন?

আমার এই কোর্সটি একটি দীর্ঘ মেয়াদি কোর্স। এবং এই কোর্স শুরু থেকে শেষ পর্যন্ত আমিই করাবো, তবে কোর্সটি যেহেতু Method Class & Practice Session এর সমন্বয়ে হবে তাই Method Class আমিই দেখবো কিন্তু Practice Class, Mock Test, Reporting, Scheduling, Practice Club আমার প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক এবং ম্যানেজারদের এর supervision এ হবে। আমি বেক্তিগত ভাবে দৈনিক ৩ টি করে সপ্তাহে ৬ ব্যাচ করাতে পারি, আমি চাইলে আরও বেশি ব্যাচ নিতে পারি কিন্তু নেই না, কারন আমার কাছে যারা কোর্স করে তাদের কোন নির্দিষ্ট বিষয়ে বিশেষ সমস্যা থাকলে তাদেরকে ব্যাচের বাহিরে আবার সময় দিতে হয়। বেশি ব্যাচ নিলে এই সময়টি দেয়া সম্ভব হয় না। আর আমার ৬ টি ব্যাচ পূর্ণ হয়ে গেলে নতুন ছাত্র ভর্তি বন্ধ থাকে যতদিন না পর্যন্ত পুরাতন কোন ব্যাচ শেষ হচ্ছে। তাই কোর্সে ভর্তির ইচ্ছে থাকলে আগে আমার সাথে যোগাযোগ করবেন কারন আমার ব্যাচ এর আসন পূর্ণ হলে আমি আর ভর্তি করাই না।

১০আমি পড়াশোনার অনেক দিন গ্যাপ-এ আছি বা বিদেশে আছি অনেকদিন বা স্কুল শেষ করতে পারিনি তবে আমি কি এই কোর্স করতে পারবো?

দেখুন, আমাদের দেশ থেকে অনেক মানুষ মধ্যপ্রাচ্যে থাকে যাদের মধ্যে কিছু মানুষ ৫ম থেকে ১০ম শ্রেণীর বেশি পড়েনি। তারাও কিন্তু মধ্যপ্রাচ্যে গিয়ে আরবি বা হিন্দি ভাষাতে দক্ষ হয়ে যাচ্ছে। ইংরেজি যেহেতু একটি ভাষা, সেক্ষেত্রে আপনিও পারবেন। কিন্তু যদি IELTS এর কথা বলেন তবে আপনাকে বলা বা শোনার পাশাপাশি লিখা এবং পড়াও জানতে হবে। আমার কোর্সটি ডিজাইন করা হয়েছে ন্যূনতম SSC পাশ দের জন্য। কিন্তু দীর্ঘ গ্যাপ বা যারা স্কুল শেষ করতে পারেন নি, তারাও করতে পারবেন যদি আপনার দীর্ঘদিন লেগে থাকার ধৈর্য থাকে। কিন্তু স্কুল এর পড়াশোনার যে ন্যূনতম বিষয় গুলো ছিল, যেমন, ইংরেজি উচ্চারন করে পড়া, শব্দ শেখানো, শিশুকালে যে গ্রামার গুলো পড়ার কথা ছিল, সেগুলোও যদি না থাকে তবে এই কোর্সের সাথে ওই সকল সাপোর্টের জন্য আপনাকে আলাদা পেমেন্ট করতে হবে যা আলোচনা সাপেক্ষে হবে। সেক্ষেত্রে আপনার প্রাথমিক ইংরেজি জ্ঞান তৈরি হওয়া পর্যন্ত সাপোর্ট শেষ করার পর আমার কোর্স শুরু হবে। আর এই প্রাথমিক জ্ঞান তৈরি হতে যদি ৬ মাস সময় লাগে তবে আমার কোর্সের জন্য আরও ৬ মাস, মোট ১২-১৫ মাসের মত সময় লাগতে পারে। আবার অনেকেই এমন আছেন, বিদেশে থাকেন ৫ম বা ৮ম শ্রেনি পাশ করেছেন, কিন্তু দীর্ঘদিন বিদেশে এবং অফিসিয়াল ইংরেজি পরিবেশে থাকার কারনে মোটামুটি ইংরেজি কথা বলতে বা বুজতে পারেন তাদের ক্ষেত্রে আরও কম সময় লাগতে পারে। যেহেতু IELTS দিতে কোন শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্রের প্রয়োজন হয় না, তাই যে কেও এই পরীক্ষার প্রস্তুতি নিতে বা পরীক্ষা দিতে পারবেন।

১১। আমি কোর্সটি অফলাইনে বা আপনাদের অফিসে এসে সরাসরি করতে চাচ্ছি, আমি কি সাপোর্ট পাবো?

দেখুন, কোর্সটি যেহেতু আমি নিজে করাই, তাই আমার সময়ের উপরে কোর্সের শিডিউল নির্ভর করে যদিও একসময় আমি অফলাইনেই ক্লাস নিতাম এবং কোর্স ফি ছিল ৫৫০০০/-, অনলাইনের চাইতে ১৫০০০ টাকা বেশি। বর্তমানে Covid পরিস্থিতি এবং আমি অফিসের কাজে (Youtube এর জন্য ভিডিও তৈরি, লেকচার শিট তৈরি, বই লিখা, অফিস ম্যানেজমেন্ট দেখা, মিটিং, শিক্ষক এবং স্টাফদের ট্রেনিং, বাহিরে সেমিনার ইত্যাদি নিয়ে) সারাদিন ব্যস্ত থাকি। যার ফলে অফিস আওয়ারে কোন কোর্স বা কোর্স ক্লাস নেয়া আমার পক্ষে সম্ভব হয় না। তাই আমি ক্লাসগুলো নিয়ে থাকি সন্ধ্যার পর থেকে যা আসলে অফলাইনে সম্ভব হয় না। সন্ধ্যার পরে আমি ৬ টা থেকে রাত ১১ টা পর্যন্ত মোট ৩ টি ব্যাচ এবং এভাবে সপ্তাহে সর্বোচ্চ ৬ টি ব্যাচ নিয়ে থাকি। এমনকি আমরা এক ব্যাচ শেষ না হলে বা নতুন শিডিউল না পেলে নতুন ব্যাচ বা ছাত্র ভর্তি করতে পারি না। তাই যেহেতু আমি নিজে দায়িত্ব নিয়ে করাবো, সুতরাং অফলাইন বা অনলাইন মিডিয়া না দেখে আমার কথার উপরে ভরসা করাটাই ভালো হবে, প্রয়োজনে ভর্তির পূর্বে আমার সাথে what’s app-এ voice call-এ বা আমার অফিসে এসে সরাসরি কথা বলেও ভর্তি হতে পারেন। তাছাড়া আমার অনলাইন ব্যাচ এর ছাত্ররা, অফলাইন ব্যাচের ছাত্রদের চাইতে বেশি সাপোর্ট পেয়েছে। ব্যস্ততার কারনে অফলাইনে ১ ঘণ্টার বেশি ক্লাস নিতে পারতাম না, কিন্তু অনলাইনে দেড় থেকে দুই ঘণ্টা এবং কোন কোন ক্ষেত্রে টানা ৫ ঘণ্টাও আমার ক্লাস নেয়ার অভিজ্ঞতা আছে। তারপরও অনলাইনে কোর্সের সুবিধা আরও বিস্তারিত নিচে দেয়া হল।

অনলাইনে করবো নাকি অফলাইনে করবো? অনেকেই বলে অনলাইনে এতোটা ভালো হবে না।

আমি আমার সময়ের সল্পতার এবং Covid-19 এর টানা লক ডাউন এর কারনে কারনে আসলে এখন অফলাইন করাতে পারি না। একসময় এই কোর্সটি অফলাইনে করাতাম এবং কোর্স ফি ছিল ৫৫০০০/-। কিন্তু দেখা গেল, যে সময়ে আমি অফিসে যাতায়াত করি তাতে অনেক সময় আমার নষ্ট হয় এবং ১ ঘণ্টার বেশি ক্লাসে সময় দিতে পারি না। যার কারনে ছাত্ররা কম সাপোর্ট পেতো। তাই অফলাইনে কোর্স বন্ধ রেখে এখন অনলাইনেই সময় বাড়িয়ে দেড় থেকে দুই ঘণ্টা করে ক্লাসে দিতে পারছি। তাছাড়া যেহেতু ইন্টারনেট এখন বাংলাদেশ সহ সারাবিশ্বে আছে এবং মোবাইল ফোন থেকেও ক্লাস করা যায়, কোর্স লেকচার শিট সহ যেকোনো প্রয়োজনীয় Resource অনলাইনে সহজেই শেয়ার করা যায় তাই এখন কেবলমাত্র অনলাইনেই কোর্সটি করাচ্ছি। তবে কেও চাইলে আমার সাথে আমার অফিসে সাক্ষাৎ করেও কোর্সে ভর্তি হতে পারে। কিন্তু অনলাইনে করালেও আমার সাথে চুক্তি থাকবে যতদিন পর্যন্ত কাঙ্ক্ষিত স্কোর না আসবে ৬ মাস বা ১ বছর যাই লাগুক না কেন আমি সময় দিবো এবং সময় বাড়লেও কোর্স ফি বাড়বেনা। তাছাড়া অনলাইনে আমাদের যত ছাত্রছাত্রি কোর্স করেছে তারা feedback অনেক ভালো দিয়েছে।

অনলাইন কোর্সঃ

১। কোর্স ফীঃ ৬ মাসের কোর্সে ৪০,০০০ টাকা (ফি ১ বা ২ বারে দিলে আরও ৫,০০০/- টাকা কম রাখা হয়) এবং ৩ মাসের কোর্সে ১৫০০০/-।

২। কোর্স এর মেয়াদঃ ৩ বা ৬ মাস/ সপ্তাহে ৩ দিন/ ১.৩০ ঘণ্টা করে ক্লাস

৩। কোর্স শিক্ষকঃ সাখাওয়াত হোসেন এবং টিম

৫। ক্লাস রুমঃ Skype/Messenger Room

৬। সুবিধাঃ খরচ কম, যাতায়াতের ঝামেলা নেই তাই সময় এবং টাকা দুটোই বেঁচে যায়, দুরের ছাত্রছাত্রিদের থাকা খাওয়ার অসুবিধা নেই তারা ঘরে বসেই কোর্স করতে পারে, বিদেশ থেকেও কোর্স করতে পারে, Course Materials সহজেই পাওয়া যায়, ক্লাস করতে না পারলে ক্লাস রেকর্ডিং সুবিধা থাকাতে পরে ক্লাসগুলো করে নেয়া যায়, শিক্ষকের সাথে যখন-তখন যোগাযোগ করা যায়, অনলাইনে সহজেই Group/Pair Discussion করা যায়, অসুস্থ থাকলেও ঘরে বসে ক্লাস করা যায়, রাজনৈতিক অস্থিরতা, হরতাল বা মহামারি কোন কিছুর প্রভাবই অনলাইন কোর্সে পরে না।

৭। অসুবিধাঃ ইন্টারনেট যেখানে নেই, সেখান থেকে ক্লাস করা যায় না।

ফ্রি অনলাইন/অফলাইন

Consultancy on Contractual IELTS Course

এছাড়া এই কোর্স করতে আগ্রহী কিন্তু আরও জানতে চান বা স্যার এর সাথে সরাসরি কথা বলতে চান তবে স্যার এর ফ্রি Consultancy তে আসতে পারেন।

তবে আমরা অনুরধ করবো যারা কোর্স করতে আগ্রহী কেবলমাত্র তারাই স্যার এর সাথে Consultancy তে আসুন। অংশগ্রহণের নিয়ম নিচে দেয়া হলঃ

প্রতি রবি-মঙ্গল-বৃহস্পতি বার স্যার সরাসরি (Physically/Face to face) consultancy করে থাকেন আমাদের উত্তরা-ঢাকা অফিসে। Appointment এর জন্য কল করুনঃ 01611237732 (What’s app)

অথবা চাইলে অনলাইনেও স্যার এর সাথে কথা বলতে পারেন, What’s app-এঃ 01611237730 (What’s app). কোর্স এর আলোচনা ছাড়া অজথা বা অপ্রয়োজনে ফোনে না করাই কাম্য।

ভর্তি প্রক্রিয়াঃ

ধাপ-১ঃ প্রথমে আপনি আপনার স্মার্ট ফোন বা ল্যাপটপে একটি Skype ID খুলুন, (Google Play store/Apple Store/Website) এর মাধ্যমে আপনি App টি download করে রেজিস্ত্রেশন করে নিন। *আইডি এবং পাসওয়ার্ড কোঁথাও লিখে রাখুন যাতে পরে log in করতে পারেন।

ধাপ-২ঃ এই ধাপে আপনার Skype Account থেকে এই লিঙ্কে (https://join.skype.com/invite/V48ty8PDvghS) click করে Add request পাঠান। এবং আপনি আমাদের কোর্সে ভর্তি হতে ইচ্ছুক এমন একটি ম্যাসেজ পাঠান।

ধাপ-৩ঃ আমাদের একজন অনলাইন ম্যানেজার আপনাকে রিপ্লাই করবে এবং একটি অনলাইন ভর্তি ফর্ম পাঠাবে। সেই ফর্মটি পুরন করুন এবং কোর্স নির্বাচনে অবশ্যই “IELTS-contractual” কোর্সটি নির্বাচন করবেন। উক্ত ফর্মেই আমাদের পেমেন্ট মেথড দেয়া আছে।

ধাপ-৪ঃ আমরা যেহেতু ৬ মাসের কোর্সে ৩ কিস্তিতে কোর্স ফি নিয়ে থাকি, তাই অনলাইন কোর্সের ক্ষেত্রে প্রথমে আপনাকে ২০,০০০/- টাকা প্রদান করতে হবে, প্রথম পেমেন্ট এর ৩০ দিন পরে ২য় কিস্তি ১০,০০০/- এবং ঠিক তার ৩০ দিন পরে ৩য় কিস্তি শেষ ১০,০০০/- প্রদান করতে হবে। আর ৩ মাসের কোর্সে কোর্সের পূর্বেই বা ভর্তির সময়ই পুরো ফি প্রদান করতে হবে।

[তবে কেও যদি অনলাইন কোর্স ফি ৩০ দিনের মধ্যে ১ বা ২ বারে প্রদান করে তবে কোর্স ফিতে ৫০০০/- ছাড় দিয়ে ৩৫০০০/- রাখা হবে। সেক্ষেত্রে ভর্তির সময় ২০,০০০/- এবং ঠিক তার ৩০ দিনের মধ্যে বাকি ১৫,০০০/- প্রদান করতে হবে]

আর অফলাইন কোর্সের ক্ষেত্রে, প্রথমে আপনাকে ২৫০০০/- টাকা প্রদান করতে হবে, প্রথম পেমেন্ট এর ৩০ দিন পরে ২য় কিস্তি ১৫০০০/- এবং ঠিক তার ৩০ দিন পরে ৩য় কিস্তি বা শেষ ১৫০০০/- প্রদান করতে হবে। অনলাইন বা অফলাইন, প্রতিটি পেমেন্ট এর পরে একটি রসিদ (সফট বা হার্ড কপি) পেয়ে যাবেন। অফলাইন এ ভর্তির ক্ষেত্রে আপনার ভোটার আইডির ১ কপি ফটোকপি এবং পাসপোর্ট সাইজের একটি ছবি সাথে আনতে হবে।

ধাপ-৫ঃ ভর্তি ফর্ম পুরন করা এবং প্রথম কিস্তির বা সম্পূর্ণ ফি প্রদান করার পর ম্যানেজার সাহেবকে ম্যাসেজ পাঠালে, তিনি আপনাকে Skype Classroom এ add করে নিবে। এরপর আপনি নিয়মিত ক্লাস করবেন এবং আপনার সমস্যাগুলোর সমাধান করতে থাকবেন।

BATCH SCHEDULE(৬ই অক্টোবর’২১ এই লিখাটি আপডেট করা হয়েছে):

Online 6 months Batch-1/2/3/4/5/6/7/8/9/10/11/12 (সবগুলো আসন পূর্ণ এবং এই ব্যাচগুলোতে ভর্তি কার্যক্রম শেষ হয়ে গিয়েছে।)

আমাদের পরবর্তী অনলাইন ব্যাচ (BATCH-13) এর ভর্তি চলছে। ক্লাস শুরু আনুমানিক বাংলাদেশ সময় ১০-ই অক্টোবর সন্ধ্যা ৬.৩০ হতে। (রবি মঙ্গল ব্রিহস্প্রতি বার)

Offline Batch Schedule: উত্তরা অফিস আনুমানিক ১৫ই অক্টোবর বিকাল ৩ টা থেকে (রবি মঙ্গল ব্রিহস্প্রতি বার)

[বিঃদ্রঃ যারা এই কোর্সের বিষয়ে ইচ্ছুক, দয়াকরে কোর্স ফি এর বিষয়ে কোন দরাদরি করবেন না। আমাদের ডেডিকেশন অনুযায়ী কোর্স ফি অনেক কম ধরা হয়েছে। যারা আমাদের কাছে কোর্স করেছে বা এখনও করছে তারাই জানে আমাদের সার্ভিস সম্পর্কে। আমাদের ব্যাচ এর অর্ধেক ছাত্রছাত্রি পুরন হয়ে যায় আমাদের যেসকল ছাত্রছাত্রি ইতিমধ্যে IELTS করে বিদেশে চলে গিয়েছে তাদের reference-এ এবং তারা এর চাইতে বেশি ফি দিয়েই কোর্স করে বিদেশে পড়াশোনা বা কাজের জন্য চলে গিয়েছে।]

আর কোন প্রশ্ন থাকলে বা ভর্তি হওয়ার ইচ্ছে থাকলে বা আপনার কোন পরামর্শ থাকলে আমাদেরকে ফোন করুন। ধন্যবাদ।

Contact me: Md Shakhawat Hossain (Known as Shakhawat Sir), Cell: +8801611-237730 -What’s app/Viber (My Personal Number- 10 am to 8 pm Bangladesh Time) নির্দিষ্ট সময়ের বাহিরে ফোন না দিয়ে মেসেজ পাঠাতে পারবেন।

[যেহেতু এটি একটি Private Teaching Program তাই এখানে খুব বেশি ছাত্র ভর্তি করা হয় না। সাধারণত, Maximum 15 students নিয়ে একটি ব্যাচ করে কোর্স করানো হয়। সেটাও আমার সময়ের উপরে নির্ভর করে। আমার শিডিউল ফাকা না থাকলে আমি ছাত্র ভর্তি করি না। তাই ভর্তি নিশ্চিত করতে অবশ্যই আমাকে ফোন দিবেন, কারণ আমরা খুব বেশি ছাত্রছাত্রী ভর্তি করি না।]

For more details about my center: https://www.talenthutbd.com

OUR RECENT CLASS SCHEDULE

talenthut ielts

Online Batch-13:(3rd October,2021)- 6.30 to 8 pm (Sun-Tues-Thursday)

যেহেতু আমাদের ব্যাচে সিট সংখ্যা সীমিত তাই এই ব্যাচে ভর্তি হতে চাইলে নিচের ফর্ম ফিলাপ করে 20,000/- ভর্তি ফি প্রদান করতে হবে। যারা এই ব্যাচে ভর্তি হতে চান তারা Admission form পুরন করে বুকিং টাকা দেয়ার জন্য যোগাযোগ করুন (০১৬১১২৩৭৭৩০-what’s app) নম্বরে।

এই ব্যাচে 9 টি সিট পূরণ হয়ে গিয়েছে। আর 6 টি সিট ফাকা আছে। এই ব্যাচে ক্লাস করতে চাইলে খুব দ্রুতই ভর্তি হয়ে থাকতে হবে।

Form link: https://forms.gle/r6Jcg8NxmzoF2MvR6

talenthut online ielts course

Online Batch-12:(1st August,2021)- 1 to 2.30 pm (Satur-Mon-Wednesday)

এই ব্যাচে সব সিট পূর্ণ।

OFFICE ADDRESS

TALENTHUT LANGUAGE INSTITUTE

ঢাকা(উত্তরা) অফিসঃ

(১লা অক্টোবর থেকে খোলা)

House no #08, 4th floor, Road no #03, Sector #6, Uttara, Dhaka-1203.

For details: https://talenthut-uttara-branch.business.site/

Call: 01611237732

ডুয়েট(গাজিপুর) অফিসঃ

(অফলাইনে নিয়মিত ব্যাচ চলছে)

Ekota Super Market, 3rd Floor, DUET gate, DUET, Thana council,

Shimultoli Road, Gazipur City Corporation, Gazipur-1703.

For details: https://talenthut-language-institute.business.site/

Call: 01611237732

যারা এই কোর্স করতে আগ্রহি তারা ১০ মিনিট সময় নিয়ে নিচের তথ্যগুলো ভালো করে পড়ুনঃ

কোর্স এর নামঃ Contractual IELTS (Private Care Course)

এই কোর্সটি একটি চুক্তিভিত্তিক ৩ বা ৬ মাসের Short এবং Long কোর্স। Long course(6 months) এর ক্ষেত্রে ABCD থেকে শুরু হবে এবং IELTS এ ভালো স্কোর না আসা পর্যন্ত কোর্স চলবে। এই কোর্সে Basic English যেমন, Pronunciation(উচ্চারন), Grammar, Basic Speaking, Basic Reading, Basic Listening, Basic Writing এবং IELTS এর সবগুলো Module এ স্কিল করা হবে এই ৬ মাসের কোর্সে। আর Short Course (3 months) এর ক্ষেত্রে কেবলমাত্র IELTS এর ৪ টি module-এ দক্ষ করা হবে যতদিন না পর্যন্ত Target score আসে। তবে কোন স্কোর এর গ্যারান্টি আমি দিচ্ছি না, কিন্তু কাঙ্ক্ষিত স্কোর না আসা পর্যন্ত আমি সম্পূর্ণ সাপোর্ট দিয়ে যাবো।

  • ক্লাস হবেঃ সপ্তাহে ৩ দিন (শিডিউল ও নতুন ব্যাচ সম্পর্কে নিচে দেয়া আছে)/ ৩ বা ৬+ মাস
  • প্রতি ব্যাচে ছাত্রছাত্রি সংখ্যাঃ ১০-১৫ জন,
  • কোর্স অনলাইনে করতে হবে Skype -এর মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে।
  • প্রতিটি ক্লাস ১.৩০ – ২ ঘণ্টা করে চলবে। তবে মূল ক্লাসের বাহিরে সপ্তাহে ৬ দিন Language Club-এ চর্চা করার সুযোগ থাকবে।
  • কোর্স ফিঃ

Online Long Course (Skype class only): ফী ৪০,০০০/- (৩৮৫০০/- Indian Rupee) (চল্লিশ হাজার টাকা-Fixed price) (Basic+IELTS) কিস্তি সুবিধা আছে।

Offline Long Course (Physical class): ফী ৫৫,০০০/- (পঞ্চান্ন হাজার টাকা-Fixed price) (Basic+IELTS) কিস্তি সুবিধা আছে। – (তবে এই মুহূর্তে অফলাইনে আমাদের একটি মাত্র ব্যাচ আছে। পরবর্তী ব্যাচ শুরু হতে ৩-৬ মাস সময় লাগবে। অফলাইনে করতে চাইলে প্রি-বুকিং দিয়ে রাখতে হবে। Schedule নিচে দেয়া আছে।)

Online Short Course (Skype class only): ফী ১৫,০০০/- (১৩২০০/- Indian Rupee) (পনেরো হাজার টাকা-Fixed price) (Only IELTS).

যেহেতু কোর্স ফি এবং সময় দুটোই তুলনামুলক বেশি তাই ভর্তির সিদ্ধান্ত নিয়ে থাকলে আগে নিচে বিস্তারিত ভালোভাবে পড়ুন। আমি বলবো না আমি Best Teacher তবে আমি যে ছাত্রের দায়িত্ব নিয়ে থাকি তাকে আমার Best টাই দেয়ার চেষ্টা করি কোর্সের শেষ দিনের ক্লাস পর্যন্ত। এটাই আমার এই কোর্সের সবচাইতে বড় বিশেষত্ব।

  • Long Course (6 months) কেন বা কারা করবেন?

আমার IELTS এর দীর্ঘ শিক্ষকতার অভিজ্ঞতা থেকে দেখেছি, আমাদের দেশে IELTS-এ কোন ব্যাচে ৩০ জন ছাত্র ভর্তি হলে বেশিরভাগ ক্ষেত্রেই ১-২ সপ্তাহ পরেই ৫০{486339a439c52ab6af3642e75f60aaa05e9ad8463d716d5604becebc84b5b4f7} ছাত্র ঝড়ে পড়ে কেবলমাত্র English Basic ভালো না থাকার কারনে এবং তারা অনেক সময় শিক্ষকের লেকচারই বুঝে না। আর অনেক সময়ই দেখা যায়, কেবলমাত্র Spoken English বা Writing বা Phonetics কোর্স করেও Basic improve হয় না। তাই আমি আমার নিজের গবেষণা এবং দীর্ঘ অভিজ্ঞতা থেকেই IELTS এর জন্য উপযোগী Basic Method তৈরি করেছি যা ইংরেজিতে ছাত্রদের করা ভুলগুলো সংশোধনসহ একজন ছাত্রকে IELTS-এ ভালো স্কোর তুলতে অনেকটাই সহায়তা করবে। আর এই কারনেই Basic দুর্বল ছাত্রদের জন্য, English Basic সহ এই IELTS কোর্সটি আরম্ভ করা যার নাম দেয়া হয়েছে “Contractual IELTS Course”। আমার এই কোর্সটি Commercial করার কোন ইচ্ছে আমার নেই। আমি চাইলেই কোর্স ফি আরও কমিয়ে, অন্য শিক্ষকদের দিয়ে ক্লাস নিয়ে, ব্যাচে ৪০-৫০ জন ছাত্র ভর্তি করে এই কোর্স দিয়ে অনেক আয় করতে পারি। কিন্তু আমি চাচ্ছি এমন একটি কোর্স করাতে যে কোর্সটি আসল পরিশ্রমি কিন্তু ইংরেজিতে দুর্বল এমন ছাত্রদের দায়িত্ব নিবে এবং পরিপূর্ণ সাহায্য করবে ভালো একটি স্কোর পেতে। আমার প্রতিষ্ঠানে অনেক অন্য কোর্স আছে যা দিয়ে প্রতিষ্ঠান এবং আমি উভয়ই মোটামুটি চলতে পারি। তাই কোর্সের মান ধরে রাখতে আমি নিজেই এই কোর্স করাই সাথে আমার ডেডিকেটেড একটি শিক্ষক ও ব্যবস্থাপনা টিম আছে যারা আমাকে সাহায্য করে। যাদের দায়িত্ব (মানে ইংরেজিতে বেশি দুর্বল এমন ছাত্রদের) কোন প্রতিষ্ঠান নেয় না আমি তাদেরকেই করাই। যদিও এটা খুব চেলেঞ্জিং কাজ তবুও কেও না কেও তো দুর্বলদের দায়িত্ব নিতে হবে। কিন্তু এই কোর্সটি করতে চাইলে আমার কিছু শর্ত মেনে এই কোর্সে আসতে হবে যা নিচে লিখা আছে। আর আমি সময় দিতে পারি না বিধায় অনেক ছাত্রছাত্রীকে আমার ফিরিয়ে দিতে হয় কারন তাদের সময়ের সাথে আমার ক্লাস শিডিউল অনেক সময় মিলে না। তাই যারা আসবেন নিচে বিস্তারিত পড়ে এবং যদি আমার ক্লাস শিডিউলের সাথে আপনার সময় মিলে, তবেই আসলে ভালো হয় না হলে আমার সাথে এই কোর্সটি শেষ পর্যন্ত হয়তো continue করা সম্ভব হবে না আপনার পক্ষে।

  • Short Course (3 months) কেন বা কারা করবেন?

এই কোর্সটি মুলত যাদের English Basic মোটামুটি মধ্যম বা ভালো তাদের জন্য। এটিও একটি চুক্তিভিত্তিক কোর্স। তবে এই কোর্সে আমরা সরাসরি IELTS করাবো, কোন Basic আলোচনা করবোনা। কিন্তু IELTS এর জন্য প্রয়োজনীয় কিছু Basic English এই কোর্সের ভেতরেই আলোচনা হবে বিশেষ করে IELTS এর বিভিন্ন Module করাতে যেয়ে যদি কোন বিশেষ বিষয় আলোচনা থাকে তবে তা অবশ্যই আলোচনা করা হবে। এই কোর্সের ক্ষেত্রেও যতদিন পর্যন্ত Target Score না আসবে আমরা সাপোর্ট দিয়ে যাবো। এখানে উল্লেখ্য যে, আমাদের ৬ মাসে কোর্সে যে কেও সরাসরি ভর্তি হতে পারে, কিন্তু ৩ মাসে কোর্সে ভর্তি হতে হলে আগে একটি Eligibility Test আমাদের কাছে দিতে হবে যার একটি ছোট ফি ও আছে (২০০/- টাকা)। যারা এই কোর্সে ভর্তি হতে চান, তারা দয়াকরে Eligibility Test দেয়ার জন্য এই নম্বরে যোগাযোগ করুন (01611237732 – What’s app enabled)। আমাদের Eligibility test-এ যারা মোটামুটি ভালো করবেন তাদেরকেই আমরা এই কোর্সে ভর্তি করাবো। আর যারা ভালো করবেন না, হয় তারা নিজ দায়িত্বে নিজের Basic ভালো করে আবার আমাদের কাছে পরিক্ষা দিয়ে পাশ করে এই কোর্স ভর্তি হবেন নতুবা আমাদের ৬ মাসের Basic সহ IELTS কোর্সে ভর্তি হতে হবে।

এই পর্যন্ত পড়ে কোর্সটি করার ব্যাপারে আগ্রহি হলে আরও বিস্তারিত জানতে এবং আমার সাথে সরাসরি ফোনে কথা বলতে নিচের বাকি অংশগুলো পড়ুন এবং পড়ার পড়ে আমার সাথে যোগাযোগ করুনঃ

আমাদের ৬ মাসের কোর্সের বিস্তারিতঃ

এই কোর্সটি মূলতঃ English Basic একবারেই দুর্বল কিন্তু IELTS এ 6.5 থেকে 9 পর্যন্ত Score তুলতে চাচ্ছেন এমন ছাত্রছাত্রীদের জন্য তবে যারা ইংরেজিতে একটু মধ্যম মানের বা ভালো তারাও চাইলে করতে পারেন সেক্ষেত্রে IELTS এর স্কোর ভালো আসবে। ছাত্রছাত্রি, চাকরিজীবী, গৃহিণী বা বিদেশে বসবাসরত যে কেও চাইলে এই কোর্স অনলাইনে করতে পারবে। এই কোর্সে ইংরেজি বেসিক এর প্রত্যেকটি বিষয় ধরে ধরে উন্নতি করা হবে যতদিন না পর্যন্ত দুর্বলতা কাটে এবং এর পরে IELTS ধরে, এখানেও একইভাবে প্রত্যেকটি Module improve করানো হবে। সপ্তাহে ৩ দিন ক্লাস, প্রতিটি ক্লাস ১.৩০ থেকে ২ ঘণ্টা করে, কোন ক্লাস সংখ্যার লিমিট নেই, আনুমানিক ৬ মাস বা তার বেশি ক্লাস করা লাগতে পারে, তবে সময় ৬ মাসের কম বা বেশি লাগবে কিনা তা একজন ছাত্রছাত্রির মনোযোগ এর উপরে এবং আমার দেয়া Assignment গুলো সময়মত করে দেয়ার উপরে নির্ভর করবে। তবে আমি কোর্স শেষ হয়ে গেলেও IELTS Real Test এ বসার আগ পর্যন্ত সকল ধরনের সাপোর্ট দিয়ে যাই।

কোর্স করার যোগ্যতাঃ

a. আপনার পরিশ্রম করার এবং ধৈর্য ধরার মনমানসিকতা রাখতে হবে। যারা IELTS এর জন্য শর্টকাট পথ খুজেন তাদের জন্যও এই কোর্স নয়। কারন শর্টকাট পথে যেকোনো পরীক্ষাতে পাশ করা যেতে পারে A+ পাওয়া যায় না অর্থাৎ IELTS এর ক্ষেত্রে ৪ বা ৫ স্কোর পাওয়া যেতে পারে ৭ বা ৮ নয়। (অনেকেই ১ মাসের প্রস্তুতিতেও ৮ পায়। তারা মুলত ইংরেজিতে আগে থেকেই expert থাকে, এরপর আসলে IELTS syllabus preparation নিলেই হয়ে যায় যার জন্য ১ বা ২ মাসই যথেষ্ট। তাই তাদের সাথে সবার তুলনা করে খুব একটা লাভ নেই। যে সকল প্রতিষ্ঠান এমন প্রচার দেয় যে, ১ মাসেই তাদের ছাত্র ৮ পেয়েছে। আসলে এটি একটি প্রলোভন। যে ১ মাসে ৮ পেয়েছে, সে আগে থেকেই English -এ স্কিল ছিল। এখানে প্রতিষ্ঠানের কৃতিত্ব মুলতঃ ১০-২০% এবং আমাদের কাছেও এমন ছাত্র আসে। তারাও যদি ভালো ফলাফল করে তবে আমাদের কৃতিত্ব মুলতঃ ১০-২০$-ই হয়)

b. আপনার শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে SSC বা তার উপরে হতে হবে।

c. নির্ধারিত সময়ের চাইতে সময় বেশি লাগলে তা দিতে হবে অধৈর্য হওয়া যাবে না। তবে সময় বেশি লাগলেও আমাদের কোর্স ফী আর বাড়বেনা।

d. হাতে কমপক্ষে ৬ মাস সময় থাকতে হবে, ৩/৪ মাসের সময় নিয়ে যারা পরীক্ষা দিতে চাচ্ছেন তাদেরকে আমি এই কোর্সে ভর্তি করাই না। তারা আমাদের 3 মাসের কোর্সে ভর্তি হতে পারেন তবে ভর্তির পূর্বে একটি টেস্ট দিতে হবে আমাদের কাছে।

e. যারা কোর্সের বিষয়ে serious না, কেবলমাত্র শিক্ষকের উপরে নির্ভর করবেন বা আমাদের কোর্সের বাহিরে বাসায় কমপক্ষে ২-৩ ঘণ্টা পড়ার সময় দিতে পারবেন না, তাদের জন্য এই কোর্স নয়। তারা এখানে ভর্তি না হওয়াই ভালো। আমাদের পড়ার চাপে আপনি এমনিতেই ঝড়ে পড়বেন।

কোর্স পরিকল্পনাঃ

Basic section: এই সেকশনে মুলত IELTS এর উপযোগী বেইসিক বিষয় উন্নয়ন করা হবে। যা যা আমরা বেইসিক সেকশনে করাই তা নিচে লিখে দেয়া হল,

  • Pronunciation (উচ্চারন),
  • Grammar(parts of speech to sentence making)
  • Fluency Practice(12000 q/a by conversation practice)
  • Group Discussion (Topic base),
  • Basic Speaking(Topic base)
  • Basic Reading(International journal)
  • Basic Writing (Composition writing skill)
  • Basic Reading (IELTS base listening practice)

IELTS section: এই সেকশনে মুলত সরাসরি IELTS এর মডিউলগুলো শেষ করা হবে,

  • IELTS speaking (including 200 cue-cards with solution)
  • IELTS reading
  • IELTS writing (Both GT and Academic)
  • IELTS listening
  • ECU (Extra care unit)

After course support: এই সেকশনে কোর্সটি শেষ হওয়ার পরে যে সাপোর্টগুলো দেয়া হবে তা নিচে দেয়া হল,

  • Weekly 1 full free mock test (১৬ টি ফ্রি মক টেস্ট থাকবে)
  • Problem-solving class (পরীক্ষাতে বসার আগ পর্যন্ত সপ্তাহে ১ টি করে হবে)

প্রশ্ন-উত্তরঃ

১। কোর্স করা সহ IELTS এর পরীক্ষা দেয়া পর্যন্ত মোট খরচ কত হতে পারে?

খরচটি নির্দিষ্ট বা ফিক্স বলা যায় না তারপরও আনুমানিক ধারনা দিচ্ছি ২০২১ সালের জন্য(কোর্স শুরু করা থেকে পরিক্ষা দেয়া পর্যন্ত), পরবর্তী প্রতি বছরই খরচ বাড়বে, এখানে উল্লেখ্য যে নিচে যে খরচ দেখানো হয়েছে তা আমাদের কোর্স ফি সহ আপনার IELTS পরীক্ষা দেয়া পর্যন্ত কত যেতে পারে তা। নিচের আমার কোর্স ফি বাদে যে খরচ দেখানো হয়েছে তা আপনি নিজে প্রস্তুতি নিলেও লাগবে অথবা অন্য প্রতিষ্ঠান বা শিক্ষকের কাছে নিলেও একই খরচ লাগবে।

আমাদের কোর্স ফি(অনলাইন): কোর্সটি Online (Skype) এর মাধ্যমে কোর্স ফি ৪০,০০০/- টাকা তে করার সুযোগ করে দিবো এবং ২ বা ৩ বারে টাকা দেয়া যাবে। এবং অফলাইনে করলে পরবে ৫৫,০০০/- যা ২ বা ৩ বারে দেয়া যাবে।

অনলাইনে কোর্সঃ বাংলাদেশি টাকাতে (আমাদের কোর্স ফি ৪০,০০০ টাকা + বাহির থেকে বই কিনতে হবে ১০০০ টাকা + British Council/IDP এর IELTS রেজিস্ট্রেশন ফি ১৮৭৫০ টাকা(২০২১ সালের জন্য) + আপনার বেক্তিগত Internet bill ৬ মাসে ৩০০০ টাকা যেতে পারে যেহেতু আমাদের কোর্স ৬ মাসের) = মোট ৬১,৫০০ টাকা মোট ৬ মাসে আপনার খরচ যেতে পারে। কোর্স শেষে Mock Test ফ্রি থাকবে। (যারা ভারত থেকে পে করতে চান তারা আগে আমাদের সাথে what’s app এ যোগাযোগ করুন, এরপর আমরাই বাকি পদ্ধতি বলে দিবো। ভারতীয় রুপিতে আমাদের কোর্স ফি পড়বে, ৩৮৫০০ রুপি।)

[বিঃদ্রঃ অনেকেই ভাবেন এখানে যে খরচ দেখানো হয়েছে এটা আমাদের খরচ। উত্তরটি হল, না, আমাদের ফী ৪০,০০০/-(অনলাইন)। বাকি খরচগুলো আপনার নিজের খরচ হবে IELTS দেয়া পর্যন্ত। যেহেতু কোন কোর্স করতে গেলে মোট এই উদ্দেশ্যে কত খরচ হতে পারে তা অনেকেই জানেনা তাই কি কি আরও খরচ যেতে পারে তা আমরা উল্লেখ করে দিলাম যাতে আপনার বাজেট করতে বা পরিবারের সাথে কথা বলতে সুবিধা হয়।]

২। আমাদেরকে অনেকেই প্রশ্ন করে,”আপনাদের ৬ মাসের কোর্সের কোর্স ফি একটু বেশি হয়ে গেল না?”

একমুঠে টাকাটা বেশিই দেখাচ্ছে। আসুন একটু math করি, যেকোন প্রর্তিষ্ঠানে কোন বেসিক কোর্স ছাড়াই আপনি শুধুমাত্র IELTS কোর্স করলে কোর্স ফি ৮০০০/- থেকে ১৭,০০০/- পর্যন্ত নিয়ে থাকে। যদি সবর্নিম্ন ৮০০০/- ও ফি ধরি তবে, ২৮টি ক্লাস * ১ ঘন্টা = ২৮ ঘন্টা, এবার ৮০০০/- কে ২৮ ঘন্টা দিয়ে ভাগ দিলে ঘন্টাপ্রতি ফি আসে সর্বনিম্ন ২৮৫/- । তারপরও কোর্স ক্লাস শেষ হলে আর কোন সাপোর্ট পাচ্ছেন না।

আর আমরা সর্বনিম্ন দিচ্ছি ১৮০ দিন(৬ মাস) * ক্লাসসহ ২ ঘন্টা প্রতিদিন সাপোর্ট = ৩৬০ ঘন্টা, ৪০,০০০/- কে ভাগ দিলে ঘন্টা প্রতি আসে ১১১/- যা অন্যান্য প্রতিষ্ঠানের সবর্নিম্ন ফি থেকেও কম। তারপর আবার আমরা বেসিক improve করাবো, IELTS দেয়ার আগ পর্যন্ত সাপোর্ট দিয়ে যাবো এবং কারো যদি ৮ বা ১২ মাসও প্রয়োজন হয় তবে আমাদেরকে আর কোন ফি দেয়ার প্রয়োজন নেই। বাকিটা আপনিই চিন্তা করুন। তাছাড়া অনেক এজেন্সি প্রলোভন দেখিয়ে IELTS ছাড়া বিদেশে ছাত্র পাঠায় এবং তা বেশিরভাগ ক্ষেত্রে Embassy থেকে reject হয়ে যায়, আর যদিও ২/১ জন যেতে পারে তাদের কাছ থেকে স্বাভাবিক এর চাইতে ৮/১০ লাখ টাকা বেশি নেয়। কারন বিদেশে যেয়ে আবার তাকে IELTS এর মতই একটি কোর্স (ESL)- ৬ মাসের করতে হয় যা বিশ্ববিদ্যালয় ভেদে বাংলাদেশি টাকায় সর্বনিম্ন ৪ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত হয়ে থাকে। তাই বিদেশে যেয়ে ৬ লাখ খরচ করার চাইতে দেশেই ৫০ হাজার টাকা খরচ করে দেশি শিক্ষকের কাছে কোর্স করা ভালো কারন আপনি সবকিছু তার সাথে শেয়ার করতে পারছেন। কিন্তু বিদেশে তা পারছে না।

তাছাড়া আমরা ৩ মাসের কোর্সে ফি আরও কম মানে মাত্র ১৫০০০/- টাকা নিয়ে থাকি অনলাইন বা অফলাইন দুটোর ক্ষেত্রে। তবে এই কোর্সে ভর্তি হতে হলে আপনার Basic English ভালো থাকা লাগবে।

৩। আপনাদেরকে বিশ্বাস করবো কিভাবে?

প্রথমত, বিশ্বাস একজন মানুষের একান্তই ব্যক্তিগত বিষয়। তবে কাওকে না কাওকে তো আপনার বিশ্বাস করতেই হবে। আপনি কোন মানদণ্ডে বিশ্বাস করেন তা আপনার ব্যাপার। তবে আমরা আমাদের স্থায়িত্ব সম্পর্কে কিছুটা ধারনা দি আপনাকে কেননা প্রতিষ্ঠানের স্থায়িত্ব বেশি হলে তার বিশ্বাসযোগ্যতাও বাড়ে, আমাদের Facebook পেজ হয়েছে প্রতিষ্ঠা বছর ২০১২ তেই (https://www.facebook.com/TalentHut.Ins), ইউটিউবে প্রথম ভিডিও ডিসেম্বর ১৫, ২০১৬ তে (https://youtu.be/8aQgsp9kgQU), আমাদের ওয়েবসাইট হয়েছে ২০১৫ তে (https://talenthutbd.com), এবং ট্রেড লাইসেন্স/টিন সার্টিফিকেট হয়েছে ২০১৪ তে। সার্ভিস খারাপ হলে এতোদিন টিকে থাকার কথা না।

৪। এই ৬ মাসের কোর্সের ছাত্রছাত্রীদের IELTS এর ফলাফল কেমন?

প্রথমত, যদিও আমি IELTS Teaching দিচ্ছি ২০০৩ থেকে কিন্তু ২০১৫ থেকে এই বিশেষ কোর্সটি পরীক্ষামূলক ভাবে আরম্ভ করেছিলাম। এখন পর্যন্ত এই কোর্সে ভর্তি করেছি ২৫০ জনের মত, যার মধ্যে ৫০ জনের মত বর্তমানে আমার কাছে কোর্স করছে আর বাকিদের মধ্যে এই কোর্সের পড়াশোনার চাপের কারনে ঝড়ে পড়েছে ৩০%, সবাই IELTS দিতে আসেনি যারা কেবল মাত্র ইংরেজি ভালো করতে এসেছে এইরকম সংখ্যা আনুমানিক আরো ৩০% এবং তারা ইংরেজির দক্ষতা অর্জন করে বিভিন্ন পেশাতে জড়িয়ে পড়েছে, বাকি যারা পরীক্ষা দিয়েছে তাদের ফলাফল ৫.৫ থেকে ৭.৫ পর্যন্ত উঠেছে। কারন একজন অতি দূর্বল ছাত্রকে (যে একটি বাক্যে ৫ টি Spelling & Grammar ভূল করে, এমনকি part of speech ও চেনে না) তাকে দিয়ে ৫ পাওয়ানোটাও চেলেঞ্জিং। তবে যারা ইংরেজিতে মধ্যম বা একটু ভালো তারা এই কোর্স করলে আরও ভালো ফলাফল মানে ৮+ স্কোর তুলতে পারবে, এটা আমরা বিশ্বাস করি। আমরা সত্য যা তাই বলি, কারন Eye wash বা Brain wash করে আমরা কাওকে ভর্তি করি না, আমরা বলবো আমাদের কাছে কোর্স করে সব ছাত্রছাত্রী IELTS -এ ৭ বা ৮ পেয়েছে, এটি সত্য নয়। আমরা সবাইকেই সমান সাপোর্ট দিয়েছি কিন্তু যে চেষ্টা বেশি করেছে সে ভালো করেছে আর যে আলসেমো করেছে বা সময়ের আগেই তাড়াহুড়ো করে পরীক্ষা দিয়েছে তার ফলাফল আশানুরুপ হয় নি । আর যারা ওয়ারেন্টি বা গ্যারান্টি দেখে বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছে তারাই আসলে ঠকছে। শিক্ষক আপনাকে সঠিক গাইডলাইন দিতে পারবে, আপনার সমস্যাগুলোর সমাধান দিতে পারবে কিন্তু কখনোই আপনাকে skill করতে পারবেনা যদি না আপনি নিজে চেষ্টা করেন।

৫। আপনাদের অফিস কোথায় কোথায় আছে?

আমাদের মোট ২ টি অফিস বর্তমানে। ১টি অফিস উত্তরা-ঢাকা, এবং গাজিপুরে আমাদের ১ টি অফিস।

৬। আমি বিদেশে থাকি, আমি কিভাবে আপনার কাছ থেকে এই টিচিং নিতে পারি?

যারা দেশের বাহিরে বসবাস করছেন কিন্তু আমার এই চুক্তিভিত্তিক IELTS কোর্সটি করতে চাচ্ছেন, তারা অনলাইনে এই কোর্সটি করতে পারবেন। আমরা অনলাইনে পূর্ণ সাপোর্ট দিচ্ছি। সাধারণত Skype, Zoom/Google Meet এর মাধ্যমে দিয়ে থাকি যা পৃথিবীর যেকোনো দেশ থেকে করা যাবে। যারা অনলাইনে করতে চান তারা আমাদের ফেইসবুক পেজে ম্যাসেজ পাঠাতে পারেন বা আমার সাথে What’s app/Viber (01611237730)-এ যোগাযোগ করতে পারেন। আর সময় ৬ মাস বা তার বেশি লাগতে পারে।

৭। আমি ইংরেজিতে খুব দুর্বল, আমি IELTS এ 7 score পেতে চাই। সময় দিতে রাজি আছি। যদি গ্যারান্টি দেন 7 পাবো তবে, আমি ভর্তি হবো।

আমরা কোন গ্যারান্টি বা ওয়ারেন্টি প্রদান করি না কারন পরীক্ষা আমরা নয় আপনি দিবেন। আমি শুধু বলতে পারবো, আপনি আপনার কাঙ্খিত স্কোর না পাওয়া পর্যন্ত ছাড়বো না আপনাকে। সার্ভিস দিয়ে যাবো এই ফি তেই। যদি এমন হয়, Mock Test এ আপনি পর পর ৭ পেয়ে গেলেন কিন্তু মূল পরিক্ষাতে কোন কারনে ৬.৫ চলে আসলো, সেক্ষেত্রে যদি আবার পরীক্ষা দিতে চান তবে আমরা বিনা ফিতে আবার সাপোর্ট দিবো।

৮। আমার IELTS দেয়ার ইচ্ছে নেই। কিন্তু ইংরেজিতে 100% skill নিয়ে আসতে চাচ্ছি, সেক্ষেত্রে এই কোর্স কি আমার জন্য ভালো হবে?

জী, অবশ্যই এই কোর্সটি আপনার জন্য উপযুক্ত। কারন আমরা যদি আপনাকে Basic থেকে Advance Level পর্যন্ত English Language এর ৪ টি দক্ষতাই এনে দিতে পূর্ণ সাপোর্ট দিতে পারি, তবে আপনার লক্ষ্য অবশ্যই পূরণ হবে। আপনি চাইলে IELTS এ অংশগ্রহন করতেও পারেন নাও করতে পারেন। তবে আমরা বলব, দক্ষতা আসলে পরীক্ষা দেয়াটাই ভালো। তাতে এই score আপনার ক্যারিয়ারেও কাজে আসবে।

৯। আপনিই কি কোর্স করাবেন, নাকি ভর্তি হওয়ার পর অন্য প্রতিষ্ঠানের মত ১-২ টা ক্লাস নিয়ে পরে অন্য শিক্ষক দিয়ে করাবেন?

আমার এই কোর্সটি একটি দীর্ঘ মেয়াদি কোর্স। এবং এই কোর্স শুরু থেকে শেষ পর্যন্ত আমিই করাবো, তবে কোর্সটি যেহেতু Method Class & Practice Session এর সমন্বয়ে হবে তাই Method Class আমিই দেখবো কিন্তু Practice Class, Mock Test, Reporting, Scheduling, Practice Club আমার প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক এবং ম্যানেজারদের এর supervision এ হবে। আমি বেক্তিগত ভাবে দৈনিক ৩ টি করে সপ্তাহে ৬ ব্যাচ করাতে পারি, আমি চাইলে আরও বেশি ব্যাচ নিতে পারি কিন্তু নেই না, কারন আমার কাছে যারা কোর্স করে তাদের কোন নির্দিষ্ট বিষয়ে বিশেষ সমস্যা থাকলে তাদেরকে ব্যাচের বাহিরে আবার সময় দিতে হয়। বেশি ব্যাচ নিলে এই সময়টি দেয়া সম্ভব হয় না। আর আমার ৬ টি ব্যাচ পূর্ণ হয়ে গেলে নতুন ছাত্র ভর্তি বন্ধ থাকে যতদিন না পর্যন্ত পুরাতন কোন ব্যাচ শেষ হচ্ছে। তাই কোর্সে ভর্তির ইচ্ছে থাকলে আগে আমার সাথে যোগাযোগ করবেন কারন আমার ব্যাচ এর আসন পূর্ণ হলে আমি আর ভর্তি করাই না।

১০আমি পড়াশোনার অনেক দিন গ্যাপ-এ আছি বা বিদেশে আছি অনেকদিন বা স্কুল শেষ করতে পারিনি তবে আমি কি এই কোর্স করতে পারবো?

দেখুন, আমাদের দেশ থেকে অনেক মানুষ মধ্যপ্রাচ্যে থাকে যাদের মধ্যে কিছু মানুষ ৫ম থেকে ১০ম শ্রেণীর বেশি পড়েনি। তারাও কিন্তু মধ্যপ্রাচ্যে গিয়ে আরবি বা হিন্দি ভাষাতে দক্ষ হয়ে যাচ্ছে। ইংরেজি যেহেতু একটি ভাষা, সেক্ষেত্রে আপনিও পারবেন। কিন্তু যদি IELTS এর কথা বলেন তবে আপনাকে বলা বা শোনার পাশাপাশি লিখা এবং পড়াও জানতে হবে। আমার কোর্সটি ডিজাইন করা হয়েছে ন্যূনতম SSC পাশ দের জন্য। কিন্তু দীর্ঘ গ্যাপ বা যারা স্কুল শেষ করতে পারেন নি, তারাও করতে পারবেন যদি আপনার দীর্ঘদিন লেগে থাকার ধৈর্য থাকে। কিন্তু স্কুল এর পড়াশোনার যে ন্যূনতম বিষয় গুলো ছিল, যেমন, ইংরেজি উচ্চারন করে পড়া, শব্দ শেখানো, শিশুকালে যে গ্রামার গুলো পড়ার কথা ছিল, সেগুলোও যদি না থাকে তবে এই কোর্সের সাথে ওই সকল সাপোর্টের জন্য আপনাকে আলাদা পেমেন্ট করতে হবে যা আলোচনা সাপেক্ষে হবে। সেক্ষেত্রে আপনার প্রাথমিক ইংরেজি জ্ঞান তৈরি হওয়া পর্যন্ত সাপোর্ট শেষ করার পর আমার কোর্স শুরু হবে। আর এই প্রাথমিক জ্ঞান তৈরি হতে যদি ৬ মাস সময় লাগে তবে আমার কোর্সের জন্য আরও ৬ মাস, মোট ১২-১৫ মাসের মত সময় লাগতে পারে। আবার অনেকেই এমন আছেন, বিদেশে থাকেন ৫ম বা ৮ম শ্রেনি পাশ করেছেন, কিন্তু দীর্ঘদিন বিদেশে এবং অফিসিয়াল ইংরেজি পরিবেশে থাকার কারনে মোটামুটি ইংরেজি কথা বলতে বা বুজতে পারেন তাদের ক্ষেত্রে আরও কম সময় লাগতে পারে। যেহেতু IELTS দিতে কোন শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্রের প্রয়োজন হয় না, তাই যে কেও এই পরীক্ষার প্রস্তুতি নিতে বা পরীক্ষা দিতে পারবেন।

১১। আমি কোর্সটি অফলাইনে বা আপনাদের অফিসে এসে সরাসরি করতে চাচ্ছি, আমি কি সাপোর্ট পাবো?

দেখুন, কোর্সটি যেহেতু আমি নিজে করাই, তাই আমার সময়ের উপরে কোর্সের শিডিউল নির্ভর করে যদিও একসময় আমি অফলাইনেই ক্লাস নিতাম এবং কোর্স ফি ছিল ৫৫০০০/-, অনলাইনের চাইতে ১৫০০০ টাকা বেশি। বর্তমানে Covid পরিস্থিতি এবং আমি অফিসের কাজে (Youtube এর জন্য ভিডিও তৈরি, লেকচার শিট তৈরি, বই লিখা, অফিস ম্যানেজমেন্ট দেখা, মিটিং, শিক্ষক এবং স্টাফদের ট্রেনিং, বাহিরে সেমিনার ইত্যাদি নিয়ে) সারাদিন ব্যস্ত থাকি। যার ফলে অফিস আওয়ারে কোন কোর্স বা কোর্স ক্লাস নেয়া আমার পক্ষে সম্ভব হয় না। তাই আমি ক্লাসগুলো নিয়ে থাকি সন্ধ্যার পর থেকে যা আসলে অফলাইনে সম্ভব হয় না। সন্ধ্যার পরে আমি ৬ টা থেকে রাত ১১ টা পর্যন্ত মোট ৩ টি ব্যাচ এবং এভাবে সপ্তাহে সর্বোচ্চ ৬ টি ব্যাচ নিয়ে থাকি। এমনকি আমরা এক ব্যাচ শেষ না হলে বা নতুন শিডিউল না পেলে নতুন ব্যাচ বা ছাত্র ভর্তি করতে পারি না। তাই যেহেতু আমি নিজে দায়িত্ব নিয়ে করাবো, সুতরাং অফলাইন বা অনলাইন মিডিয়া না দেখে আমার কথার উপরে ভরসা করাটাই ভালো হবে, প্রয়োজনে ভর্তির পূর্বে আমার সাথে what’s app-এ voice call-এ বা আমার অফিসে এসে সরাসরি কথা বলেও ভর্তি হতে পারেন। তাছাড়া আমার অনলাইন ব্যাচ এর ছাত্ররা, অফলাইন ব্যাচের ছাত্রদের চাইতে বেশি সাপোর্ট পেয়েছে। ব্যস্ততার কারনে অফলাইনে ১ ঘণ্টার বেশি ক্লাস নিতে পারতাম না, কিন্তু অনলাইনে দেড় থেকে দুই ঘণ্টা এবং কোন কোন ক্ষেত্রে টানা ৫ ঘণ্টাও আমার ক্লাস নেয়ার অভিজ্ঞতা আছে। তারপরও অনলাইনে কোর্সের সুবিধা আরও বিস্তারিত নিচে দেয়া হল।

অনলাইনে করবো নাকি অফলাইনে করবো? অনেকেই বলে অনলাইনে এতোটা ভালো হবে না।

আমি আমার সময়ের সল্পতার এবং Covid-19 এর টানা লক ডাউন এর কারনে কারনে আসলে এখন অফলাইন করাতে পারি না। একসময় এই কোর্সটি অফলাইনে করাতাম এবং কোর্স ফি ছিল ৫৫০০০/-। কিন্তু দেখা গেল, যে সময়ে আমি অফিসে যাতায়াত করি তাতে অনেক সময় আমার নষ্ট হয় এবং ১ ঘণ্টার বেশি ক্লাসে সময় দিতে পারি না। যার কারনে ছাত্ররা কম সাপোর্ট পেতো। তাই অফলাইনে কোর্স বন্ধ রেখে এখন অনলাইনেই সময় বাড়িয়ে দেড় থেকে দুই ঘণ্টা করে ক্লাসে দিতে পারছি। তাছাড়া যেহেতু ইন্টারনেট এখন বাংলাদেশ সহ সারাবিশ্বে আছে এবং মোবাইল ফোন থেকেও ক্লাস করা যায়, কোর্স লেকচার শিট সহ যেকোনো প্রয়োজনীয় Resource অনলাইনে সহজেই শেয়ার করা যায় তাই এখন কেবলমাত্র অনলাইনেই কোর্সটি করাচ্ছি। তবে কেও চাইলে আমার সাথে আমার অফিসে সাক্ষাৎ করেও কোর্সে ভর্তি হতে পারে। কিন্তু অনলাইনে করালেও আমার সাথে চুক্তি থাকবে যতদিন পর্যন্ত কাঙ্ক্ষিত স্কোর না আসবে ৬ মাস বা ১ বছর যাই লাগুক না কেন আমি সময় দিবো এবং সময় বাড়লেও কোর্স ফি বাড়বেনা। তাছাড়া অনলাইনে আমাদের যত ছাত্রছাত্রি কোর্স করেছে তারা feedback অনেক ভালো দিয়েছে।

অনলাইন কোর্সঃ

১। কোর্স ফীঃ ৬ মাসের কোর্সে ৪০,০০০ টাকা (ফি ১ বা ২ বারে দিলে আরও ৫,০০০/- টাকা কম রাখা হয়) এবং ৩ মাসের কোর্সে ১৫০০০/-।

২। কোর্স এর মেয়াদঃ ৩ বা ৬ মাস/ সপ্তাহে ৩ দিন/ ১.৩০ ঘণ্টা করে ক্লাস

৩। কোর্স শিক্ষকঃ সাখাওয়াত হোসেন এবং টিম

৫। ক্লাস রুমঃ Skype/Messenger Room

৬। সুবিধাঃ খরচ কম, যাতায়াতের ঝামেলা নেই তাই সময় এবং টাকা দুটোই বেঁচে যায়, দুরের ছাত্রছাত্রিদের থাকা খাওয়ার অসুবিধা নেই তারা ঘরে বসেই কোর্স করতে পারে, বিদেশ থেকেও কোর্স করতে পারে, Course Materials সহজেই পাওয়া যায়, ক্লাস করতে না পারলে ক্লাস রেকর্ডিং সুবিধা থাকাতে পরে ক্লাসগুলো করে নেয়া যায়, শিক্ষকের সাথে যখন-তখন যোগাযোগ করা যায়, অনলাইনে সহজেই Group/Pair Discussion করা যায়, অসুস্থ থাকলেও ঘরে বসে ক্লাস করা যায়, রাজনৈতিক অস্থিরতা, হরতাল বা মহামারি কোন কিছুর প্রভাবই অনলাইন কোর্সে পরে না।

৭। অসুবিধাঃ ইন্টারনেট যেখানে নেই, সেখান থেকে ক্লাস করা যায় না।

ফ্রি অনলাইন/অফলাইন

Consultancy on Contractual IELTS Course

এছাড়া এই কোর্স করতে আগ্রহী কিন্তু আরও জানতে চান বা স্যার এর সাথে সরাসরি কথা বলতে চান তবে স্যার এর ফ্রি Consultancy তে আসতে পারেন।

তবে আমরা অনুরধ করবো যারা কোর্স করতে আগ্রহী কেবলমাত্র তারাই স্যার এর সাথে Consultancy তে আসুন। অংশগ্রহণের নিয়ম নিচে দেয়া হলঃ

প্রতি রবি-মঙ্গল-বৃহস্পতি বার স্যার সরাসরি (Physically/Face to face) consultancy করে থাকেন আমাদের উত্তরা-ঢাকা অফিসে। Appointment এর জন্য কল করুনঃ 01611237732 (What’s app)

অথবা চাইলে অনলাইনেও স্যার এর সাথে কথা বলতে পারেন, What’s app-এঃ 01611237730 (What’s app). কোর্স এর আলোচনা ছাড়া অজথা বা অপ্রয়োজনে ফোনে না করাই কাম্য।

ভর্তি প্রক্রিয়াঃ

ধাপ-১ঃ প্রথমে আপনি আপনার স্মার্ট ফোন বা ল্যাপটপে একটি Skype ID খুলুন, (Google Play store/Apple Store/Website) এর মাধ্যমে আপনি App টি download করে রেজিস্ত্রেশন করে নিন। *আইডি এবং পাসওয়ার্ড কোঁথাও লিখে রাখুন যাতে পরে log in করতে পারেন।

ধাপ-২ঃ এই ধাপে আপনার Skype Account থেকে এই লিঙ্কে (https://join.skype.com/invite/V48ty8PDvghS) click করে Add request পাঠান। এবং আপনি আমাদের কোর্সে ভর্তি হতে ইচ্ছুক এমন একটি ম্যাসেজ পাঠান।

ধাপ-৩ঃ আমাদের একজন অনলাইন ম্যানেজার আপনাকে রিপ্লাই করবে এবং একটি অনলাইন ভর্তি ফর্ম পাঠাবে। সেই ফর্মটি পুরন করুন এবং কোর্স নির্বাচনে অবশ্যই “IELTS-contractual” কোর্সটি নির্বাচন করবেন। উক্ত ফর্মেই আমাদের পেমেন্ট মেথড দেয়া আছে।

ধাপ-৪ঃ আমরা যেহেতু ৬ মাসের কোর্সে ৩ কিস্তিতে কোর্স ফি নিয়ে থাকি, তাই অনলাইন কোর্সের ক্ষেত্রে প্রথমে আপনাকে ২০,০০০/- টাকা প্রদান করতে হবে, প্রথম পেমেন্ট এর ৩০ দিন পরে ২য় কিস্তি ১০,০০০/- এবং ঠিক তার ৩০ দিন পরে ৩য় কিস্তি শেষ ১০,০০০/- প্রদান করতে হবে। আর ৩ মাসের কোর্সে কোর্সের পূর্বেই বা ভর্তির সময়ই পুরো ফি প্রদান করতে হবে।

[তবে কেও যদি অনলাইন কোর্স ফি ৩০ দিনের মধ্যে ১ বা ২ বারে প্রদান করে তবে কোর্স ফিতে ৫০০০/- ছাড় দিয়ে ৩৫০০০/- রাখা হবে। সেক্ষেত্রে ভর্তির সময় ২০,০০০/- এবং ঠিক তার ৩০ দিনের মধ্যে বাকি ১৫,০০০/- প্রদান করতে হবে]

আর অফলাইন কোর্সের ক্ষেত্রে, প্রথমে আপনাকে ২৫০০০/- টাকা প্রদান করতে হবে, প্রথম পেমেন্ট এর ৩০ দিন পরে ২য় কিস্তি ১৫০০০/- এবং ঠিক তার ৩০ দিন পরে ৩য় কিস্তি বা শেষ ১৫০০০/- প্রদান করতে হবে। অনলাইন বা অফলাইন, প্রতিটি পেমেন্ট এর পরে একটি রসিদ (সফট বা হার্ড কপি) পেয়ে যাবেন। অফলাইন এ ভর্তির ক্ষেত্রে আপনার ভোটার আইডির ১ কপি ফটোকপি এবং পাসপোর্ট সাইজের একটি ছবি সাথে আনতে হবে।

ধাপ-৫ঃ ভর্তি ফর্ম পুরন করা এবং প্রথম কিস্তির বা সম্পূর্ণ ফি প্রদান করার পর ম্যানেজার সাহেবকে ম্যাসেজ পাঠালে, তিনি আপনাকে Skype Classroom এ add করে নিবে। এরপর আপনি নিয়মিত ক্লাস করবেন এবং আপনার সমস্যাগুলোর সমাধান করতে থাকবেন।

BATCH SCHEDULE(৬ই অক্টোবর’২১ এই লিখাটি আপডেট করা হয়েছে):

Online 6 months Batch-1/2/3/4/5/6/7/8/9/10/11/12 (সবগুলো আসন পূর্ণ এবং এই ব্যাচগুলোতে ভর্তি কার্যক্রম শেষ হয়ে গিয়েছে।)

আমাদের পরবর্তী অনলাইন ব্যাচ (BATCH-13) এর ভর্তি চলছে। ক্লাস শুরু আনুমানিক বাংলাদেশ সময় ১০-ই অক্টোবর সন্ধ্যা ৬.৩০ হতে। (রবি মঙ্গল ব্রিহস্প্রতি বার)

Offline Batch Schedule: উত্তরা অফিস আনুমানিক ১৫ই অক্টোবর বিকাল ৩ টা থেকে (রবি মঙ্গল ব্রিহস্প্রতি বার)

[বিঃদ্রঃ যারা এই কোর্সের বিষয়ে ইচ্ছুক, দয়াকরে কোর্স ফি এর বিষয়ে কোন দরাদরি করবেন না। আমাদের ডেডিকেশন অনুযায়ী কোর্স ফি অনেক কম ধরা হয়েছে। যারা আমাদের কাছে কোর্স করেছে বা এখনও করছে তারাই জানে আমাদের সার্ভিস সম্পর্কে। আমাদের ব্যাচ এর অর্ধেক ছাত্রছাত্রি পুরন হয়ে যায় আমাদের যেসকল ছাত্রছাত্রি ইতিমধ্যে IELTS করে বিদেশে চলে গিয়েছে তাদের reference-এ এবং তারা এর চাইতে বেশি ফি দিয়েই কোর্স করে বিদেশে পড়াশোনা বা কাজের জন্য চলে গিয়েছে।]

আর কোন প্রশ্ন থাকলে বা ভর্তি হওয়ার ইচ্ছে থাকলে বা আপনার কোন পরামর্শ থাকলে আমাদেরকে ফোন করুন। ধন্যবাদ।

Contact me: Md Shakhawat Hossain (Known as Shakhawat Sir), Cell: +8801611-237730 -What’s app/Viber (My Personal Number- 10 am to 8 pm Bangladesh Time) নির্দিষ্ট সময়ের বাহিরে ফোন না দিয়ে মেসেজ পাঠাতে পারবেন।

[যেহেতু এটি একটি Private Teaching Program তাই এখানে খুব বেশি ছাত্র ভর্তি করা হয় না। সাধারণত, Maximum 15 students নিয়ে একটি ব্যাচ করে কোর্স করানো হয়। সেটাও আমার সময়ের উপরে নির্ভর করে। আমার শিডিউল ফাকা না থাকলে আমি ছাত্র ভর্তি করি না। তাই ভর্তি নিশ্চিত করতে অবশ্যই আমাকে ফোন দিবেন, কারণ আমরা খুব বেশি ছাত্রছাত্রী ভর্তি করি না।]

For more details about my center: https://www.talenthutbd.com

OUR RECENT CLASS SCHEDULE

talenthut ielts

Online Batch-13:(3rd October,2021)- 6.30 to 8 pm (Sun-Tues-Thursday)

যেহেতু আমাদের ব্যাচে সিট সংখ্যা সীমিত তাই এই ব্যাচে ভর্তি হতে চাইলে নিচের ফর্ম ফিলাপ করে 20,000/- ভর্তি ফি প্রদান করতে হবে। যারা এই ব্যাচে ভর্তি হতে চান তারা Admission form পুরন করে বুকিং টাকা দেয়ার জন্য যোগাযোগ করুন (০১৬১১২৩৭৭৩০-what’s app) নম্বরে।

এই ব্যাচে 9 টি সিট পূরণ হয়ে গিয়েছে। আর 6 টি সিট ফাকা আছে। এই ব্যাচে ক্লাস করতে চাইলে খুব দ্রুতই ভর্তি হয়ে থাকতে হবে।

Form link: https://forms.gle/r6Jcg8NxmzoF2MvR6

talenthut online ielts course

Online Batch-12:(1st August,2021)- 1 to 2.30 pm (Satur-Mon-Wednesday)

এই ব্যাচে সব সিট পূর্ণ।

OFFICE ADDRESS

TALENTHUT LANGUAGE INSTITUTE

ঢাকা(উত্তরা) অফিসঃ

(১লা অক্টোবর থেকে খোলা)

House no #08, 4th floor, Road no #03, Sector #6, Uttara, Dhaka-1203.

For details: https://talenthut-uttara-branch.business.site/

Call: 01611237732

ডুয়েট(গাজিপুর) অফিসঃ

(অফলাইনে নিয়মিত ব্যাচ চলছে)

Ekota Super Market, 3rd Floor, DUET gate, DUET, Thana council,

Shimultoli Road, Gazipur City Corporation, Gazipur-1703.

For details: https://talenthut-language-institute.business.site/

Call: 01611237732